Pedicure

পায়ের যত্নে পেডিকিউর (Pedicure)

কিভাবে ঘরে বসে নিজে নিজেই পার্লার এর মত পেডিকিউর করবেন। হাঁ আজকে আমি আপনাদের সাথে সেয়ার করতে যাচ্ছি কিভাবে ঘরে বসে পার্লার এর মত পেডিকিউর করবেন।  বাহ্যিক সৌন্দর্যের মধ্যে মুখের পাশাপাশি পায়ের সৌন্দর্য অনেক গুরুত্ব পূর্ণ । আপনি যখন ঘুরতেবের হন মানুষ জন আগে আপনার পায়ের দিকে লক্ষ্য করে । পা ফেটে রুক্ষ ও উস্ক খুসকো হয়ে গেলে খুবই বাজে দেখায়। তাই আমাদের নিয়মিত পায়ের যত্ন নিতে হবে । তাহলে চলুন দেখে নেয়া যাক

পায়ের যত্নে প্রয়োজনীয় সামগ্রী –

  • পেডিকিউর শ্যাম্পু
  • গরম পানি
  • পেডিকিউর সল্ট
  • হাইড্রোজেন পারঅক্সাইড সল্যুশন
  • পেডিকিউর সেট (নেইল কাটার, নেইল ফাইল, কিউটিকল ক্রিম ওয়াটার কালার, কিউটিকল পুশার, কিউটিকল রিমুভার, ফুট ব্রাশ, স্টিল ফুট স্ক্যাপার, উড স্ক্যাপার, ম্যাসাজ স্ক্রাব, নেইল বাফার, ম্যাসাজ ক্রিম, ফাইনাল লোশন, নেইল পলিশ)
  • লেবু

প্রস্তুত ও ব্যবহার প্রণালী –

শুরুতে আমরা বড় বল অথবা বালতীতে গরম পানি নিবো। পেডিকিউর শ্যাম্পু দিবো আপনারা চাইলে নরমাল শ্যাম্পু ও ব্যবহার করতে পারেন। তারপর পেডিকিউর সল্ট দিবো।  এখন হাইড্রোজেন পারঅক্সাইড সল্যুশন ও লেবু দিয়ে হাত দিয়ে ভালো ভাবে নাড়াচাড়া করবো যেন সবগুলো উপাদান একসাথে পানির সাথে মিশে  যায় । এবার সবগুলো উপাদান একসাথে মিশে গেলে পানির মধ্যে পাঁ টা ভিজিয়ে রাখব ২০/৩০ মিনিট। এরপর পা টা উঠিয়ে পায়ের নখের মধ্যে কিউটিকল ক্রিম লাগিয়ে ৫ মিনিট অপেক্ষা করবো । এখন কিউটিকল পুশার দিয়ে নখ গুলো ঘষে পরিষ্কার করে নিবো। কিউটিকল রিমুভার দিয়ে মুছে নিবো। ফুট ব্রাশ দিয়ে পায়ের গোড়ালি ঘষব। উড স্কারব দিয়ে পুরো পা ব্রাশ করব। মাসাজ স্কারব দিয়ে পা এর পাতা ও উপরে মাসাজ করবো।  এরপর নেইল বাফার দিয়ে নখের উপর ঘষব এতে করে নখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে ও নখ চক চক করবে। এখন মাসাজ ক্রিম দিয়ে আবারো মাসাজ করে পানি দিয়ে ধুয়ে পরিস্কার করে তোয়ালা দিয়ে মুছে যে কোন ভালো ব্রান্ডের লোশন লাগিয়ে নিবো। সবশেষে আপনার পছন্দ মত যে কোন কালার এর নেইল পলিশ লাগিয়ে নিন, নেইল পালিশ শুকিয়ে গেলে এর উপর নেইল টুপ কোট লাগিয়ে নিন।

Skin care 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *