Nail Care

নখের ফাঙ্গাস দূর করার ঘরোয়া উপায়।

nail-fungas-fairies-fashion

নখ প্রয়োজনীয় ও সৌন্দর্যও বাড়ায়। তবে ফাঙ্গাস এর কারনে নখ নষ্ট হয়ে গেলে সেই আঙ্গুল বা হাত কারোর ভাল লাগে না। নখে ফাঙ্গাসের আক্রমণ হলে নখের আকৃতি বেশি বড় হয়ে যায়। নখ ফেটে যায় এবং হলদেটে আকার ধারন করে। দেখতেও খুব বিশ্রী লাগে। নখের চকচকে ও উজ্জ্বলতাভাব কমে যায়। নখ ভঙ্গুর হয়ে যায়। এই রোগের নাম হল ওনেকোমাইকোসিস। যাকে আমরা ফাঙ্গাস নামে চিনি।

নখের ভিতর ময়লা জমে থাকলে, ও বহু সময় ধরে ত্বক আদ্র বা ভিজে অবস্থায় থাকলে নখে ফাঙ্গাস আক্রমণ  করে  থাকে। তবে প্রাথমিক অবস্থায় ঘরোয়া উপাদান ব্যবহার করে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়।

উপাদান

  •  হলুদ ১ টুকরো।
  • রসুন ২ কোয়া।
  • ১ চামুচ পিঁয়াজ এর রস।
  • লেবু ১ টা।

রসুন এ অ্যান্টিফাঙ্গাল উপাদান রয়েছে যা ব্যবহারে পায়ের নখের ফাঙ্গাস প্রতিকারে উপকারী। এবং হ্লুদ এ অ্যান্টিসেপ্টিক উপাদান রয়েছে। এটি রোগটি আবার হওয়া প্রতিরোধে কাজ করে। পিয়াজের মধ্যে থাকা অ্যান্টিফাঙ্গাল উপাদানের কারণে এটি ফাঙ্গাসের সংক্রমণকে ধ্বংস করে। হাত ও নখকে বাহারি করে তুলতে লেবুর গুরুত্ব অপরিসীম। লেবু নখের হলদে ও বিবর্ণ ভাব দূর করে ঝকঝকে ও সুন্দর করে তূলে।

ব্যবহার

প্রথমে লেবু কেটে পায়ের নখের উপর ১০ মিনিট ঘুষতে হবে । হলুদ ও রসূন  কুচি কুচি করে কেটে নীয়ে একটি পাত্রে ১/২ কাপ পানি দিয়ে জ্বাল করে নিতে হবে। পানির রং গাড় হয়ে আসলে নামিয়ে ঠাণ্ডা করে ছেকে নিবো। এর মধ্যে ১ চামূচ পিঁয়াজের রস  মিশিয়ে একটি তুলোর বল এর সাহায্যে পায়ের নখের ফাঙ্গাসের উপর লাগিয়ে রাখতে হবে ১ থেকে ২ ঘণ্টা। এভাবে নিয়মিত ব্যবহারে ফাঙ্গাস একেবারে ভালো হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *