Teeth Care

দাঁত মজবুত ও ঝকঝকে সাদা করতে ঘরোয়া উপায়

white-teeth-fairies-fashion

সুন্দর ঝকঝকে পরিষ্কার দাঁত মুখের শ্রী হাজার গুণ ফুটিয়ে তুলে। ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করে, আপনি নিজেই আপনার দাঁতকে করতে পারেন মুক্তার মত সুন্দর আর উজ্জ্বল। মুক্তা ঝরা হাসিতে যেমন কারো মন কেরে নেওয়া যায় নিমিসেই। তেমনি হলুদ দাঁতের হাসি বিরুপ ধারনা তৈরি করে এক মুহূর্তেই। তবে মজবুত ও সুন্দর দাঁতের জন্য চাই সঠিক যত্ন। শরীরের অতি গুরুত্বপূর্ণ এই অঙ্গের যত্নের বিষয়ে বেশিরভাগ ক্ষেত্রেই আমরা অবহেলা করি। দাঁতের গোড়ায় ময়লা জমে শক্ত হয়ে যায় এবং হলুদ আবরণ পরে দাঁতের সৌন্দর্য নষ্ট করে, যাকে আমরা পাথর বলে থাকি। ডাক্তারি ভাষায় যাকে টারটার বলে।  মূলত নিয়মিত দাঁত পরিষ্কার না করলে এই সমস্যা হয়ে থাকে।

উপকরণ

  • লেবু ১ টেবিল চামুচ।
  • লবণ ২ টেবিল চামুচ।
  • কলার খোসা প্রয়োজন মত।
  • ২ টা লং গুড়া ।
  • নিম ডাল।

প্রাকৃতিক উপায়ে দাঁত সাদা করতে খুব ভাল কাজে দেয় লেবু। কলার খোসায় আছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম যা দাঁতের কালচে ও হলুদ ভাব দূর করতে সহায়তা করে। লবণ ও লং দাঁতকে শক্ত ও মজবুত রাখে।

ব্যবহার

কলার খসা ছোট করে কেটে নিয়ে দাঁতের উপর ঘুসতে থাকুন ৫ মিনিট। এরপর লেবু, লং, ও লবণ একসাথে মিসিয়ে  নিম ডাল এ ভরিয়ে নিয়ে মেসওয়াক করতে হবে ৫ মিনিট। নিম ডাল এর ব্যবহারে দাঁতের গোড়া থেকে পাথর উঠে যাবে। ৫ মিনিট পর নরমাল পানি দিয়ে কুলি করে ফেলবেন। নিয়মিত ব্যবহারে দাঁত হয়ে উঠবে সাদা ও ঝকঝকে।

সতর্কতা

( দাঁতের স্কেলিং) খাবার খাওয়ার পর যদি দাঁতের মধ্যে খাবার লেগে থাকে তা বের করার জন্য (ডেন্টাল ফ্লস) সুতা ব্যবহার করতে হবে। কোন কাঠি বা শক্ত কিছু ব্যবহার করলে দাঁত ফাঁকা হয়ে যা্বে। প্রচুর পরিমাণে শাকসবজি ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে হবে। শরীরে ভিটামিনের অভাব হলে মাড়ি ও দাঁতের সমস্যা তৈরি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *