Heath Tips

বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা পেতে কি খাবেন কেনো খাবেন।

young-old-fairies-fashion

প্রতিদিনি আমরা অনেক ধরনের খাবার খাই। যদি আমরা এই খাবারগুলো একটু বুঝে শুনে খাই তাহলে কিন্তু প্রতিদিন আমরা সহায়ক পুষ্টিগুলো পেয়ে যাবো। অনেকেই খুব অল্প সময়ে বুড়িয়ে যায়, চুল পেকে যায়, ত্বক কুচকে যায়, এর মূল কারন সঠিক সময়ে পুষ্টিকর খাবার না খাওয়া। নিয়মিত পুষ্টিকর খাবার খেলে সহজে মুখে বয়সের ছাপ পড়ে না। মেয়েদের ৩০ বছর পর শুধু  বয়সের ছাপ নয়, শরীর ধীরে ধীরে দুর্বল হতে থাকে। বয়স ৩০ এর কোঠায় যাওয়ার পর থেকে শরীরে মেটাবোলিজমের হার কমতে থাকে। এ সময় শরীর ঠিক রাখতে পুষ্টিকর খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

কি কি খাবেন

  • ডার্ক চকলেট।
  • টকদই।
  • আঙ্গুর।
  • সামুদ্রিক মাছ।
  • গ্রিন টি
  • শসা।
  • গাজর ও টমেটো।
  • বাদাম।

কেন খাবেন

ডার্ক চকলেটে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট আছে। তাই প্রতিদিন চেষ্টা করবেন নিয়মিত একটুকরো ডার্ক চকলেট খেতে।

দই ত্বককে রাখে বলিরেখা মুক্ত। টকদই মেদ ও কোলেস্টেরল কমাতে সহায়তা করে। দই এ প্রচুর প্রোটিন ও ক্যালসিয়াম আছে যা শরীরের গঠন ভালো রাখে এবং হাড়ের ক্ষয় রোধ করে।

আঙ্গুরে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট আছে। ফলে নিয়মিত আঙ্গুর খেলে ত্বক ও দেহ সুন্দর ও সুস্থ থাকে।

সামুদ্রিক মাছ শরীরের প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা পূরণ করে। সরিলের ক্লান্তি ও দুর্বলতা দূর করে। মাছের তেল ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের অন্যতম উৎস। এতে উচ্চ মাত্রার হজমে সহায়ক প্রোটিন আছে যা ত্বকের বলিরেখা দূর করে।

গ্রিন টি তারুণ্য ধরে রাখতে অনেক জনপ্রিয় একটি পানীয় হচ্ছে গ্রিন টি বা সবুজ চা। সবুজ চায়ে রয়েছে একাধিক পুষ্টি  উপাদান  ও খনিজ পদার্থ যেমন এন্টিঅক্সিডেন্ট যা ভাঁজহীন ত্বক এবং অভ্যন্তরীণ অবস্থা ভালো রাখতে সাহায্য করে।

শসা চুল ও নখ সতেজ রাখে। মাথা ধরা থেকে নিষ্কৃত দেয়। দেহের পানি শূন্যতা পূরণ করে।  প্রাত্যহিক ভিটামিনের অভাব পূরণ করে। ত্বক বান্ধব খনিজের ভালো উৎস।

গাজর ও টমেটোতে ফাইটোনিউট্রিয়েন্ট ও এন্টিঅক্সিডেন্ট আছে। এছাড়াও আছে বিটা ক্যারোটিন ও লুটেইন যা সরিলের বুড়ীয়ে যাওয়া রোধ করতে সাহায্য করে।

প্রতিদিন খাদ্যতালিকায় বাদাম রাখতে হবে। তারুণ্য ধরে রাখতে এতে দরকারি ভিটামিন ও পুষ্টি আছে। কাজুবাদাম, আখরোট ও কাঠবাদাম ওমেগা-৩ এর প্রয়োজনীয়তা মেটায়। এছাড়াও প্রচুর সবুজ শাক সবজি খেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *