Skin Care

মহামারী করোনায় ত্বকের বিশেষ যত্ন

অনেক নারীরা আছে যারা অনেক দিন যাবত ঘরে থাকছেন। তারা বুঝতে পারছেনা আসলে কি করবে বা কি করা উচিত। অনেকেই ভাবছেন আমরা তো ঘরেই  আছি ত্বকের বিশেষ যত্নের দরকার নেই।

আমরা এখন বাসায় আছি, সূর্যের আলো তো মুখে পরছেনা, তাই আমরা কালো হবো না। বাহিরে বের হচ্ছি না ধুলোবালি লাগছে না, তাই ব্রন হবে না। এই ধারনা একদম ভুল, আসলে Internal Abnormality এর জন্য স্কিন এর Reflection টা আসবেই তাই বাসায় থাকলেও স্কিন এর যত্নটা খুব ভালো ভাবে নিতে হবে। এটা খুবই জরুরি।

কেননা আমরা রান্না ঘরে যাচ্ছি, অনেক Strateful অবস্থায় আছি, ঠিকমত ঘুম হচ্ছে না, অফিস যেতে হচ্ছে না,  যার কারনে রাত ২-৩ টা পর্যন্ত জেগে আছি। ফলে হরমনাল Imbalance হচ্ছে। যার কারনে অনেক রোগ বাড়ছে। যেমন মেস্তা বাড়ছে, ব্রন বাড়ছে।

এর থেকে মুক্তি পাবার জন্য আমাদের রাত ১০ থেকে ১১ টার মধ্যে ঘুমাতে যেতে হবে। সকাল সকাল ঘুম থেকে উঠতে হবে। দিনে ১ ঘন্টা অবশ্যই Exercise করতে হবে।

উপকরণ

  • পানি ২ লিটার।
  • দুধ
  • সামুদ্রিক মাছ
  • লেবু, আমলকী, আমড়া।
  • বিভিন্ন রকমের শাক সবজি।

স্কিন এর গ্লো ধরে রাখার সবচেয়ে ভালো উপায় হল পানি পান করা। প্রতিদিন এভারেজে  দিনে ২ লিটার পানি খেলে স্কিন এর সেল এর যে Structure আছে তা সুস্থ থাকে এবং স্কিন এর গ্লো ধরে রাখে।

আমাদের স্কিন এর তিনটা লিয়ার থাকে। সবার উপরে যে লিয়ার থাকে এপিটারমাল লিয়ার এর উপর থাকে ডেক্সেল লিয়ার এর মধ্য ৬০% পানি থাকে। একটা সেলকে যদি সুস্থ রাখতে চায় প্রতিদিন ২ লিটার পানি পান করতে হবে। নিয়ম করে প্রতিদিন পানি পান না করলে স্কিন এর সেলের নিচে যে পানি থাকে সেটা কমে যায়। ফলে নাচার‍্যাল ভাবে স্কিন এর গ্লো কমে যায়। যার প্রভাবে ব্রণ হয়, মেস্তার দাগ পরে, রাতে ঘুম কম হয়।

দুধ এ রয়েছে ল্যাকটিক এসিড। যার কারনে দুধ ত্বকের কোষগুলো সতেজ করতে সাহায্য করে। স্কিন-এর ইলাস্ট্রিসিটি বাড়ায়, কোলাজেন প্রোডাকশন বাড়ায়, ত্বককে  পুনরোজ্জিবিত করে তোলে। ত্বকের রঙ্গের অসামঞ্জস্যতা দূর করে। ত্বককে ফ্রি র‍্যাডিক্যালের হাত থেকে রক্ষা করে।

সামুদ্রিক মাছ আমাদের  শরীরের জন্য খুব প্রয়োজন। ভিটামিন E আমাদের দেশের মানুষ সাধারণত কম পাই। কারন আমরা সামুদ্রিক মাছ পাই না বা খাই না। এর জন্য আমরা ভিটামিন E ক্যাপসুল খেতে হবে। ভিটামিন E কে আমরা ফ্যাট সলুবল বলে থাকি। ভিটামিন E সাপ্লিমেন্ট হিসেবে খেতে হবে, যেহেতু এখন বাসায় বেশি থাকা হচ্ছে। ভিটামিন E সাপ্লিমেন্ট ২ মাস খেলে ভালো হয়। ভিটামিন E সাপ্লিমেন্ট চুলকে স্মুথ ও সিল্কি রাখে এবং স্কিন এর গ্লো বাড়ায়।

লেবু, আমলকী, আমড়া  ভিটামিন C সাপ্লিমেন্ট হিসেবে খেতে পারি যা বডিকে ডিটক্স করতে সাহায্য করে। যা দ্রুত ওজন কমায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।  যকৃত ভালো রাখতে এবং ওজন কমাতে সাহায্য করে।

সবুজ শাকসবজি সরিলের দৈনিক পুষ্টি  চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শাক সবজিতে দেহের জন্য প্রচুর পরিমাণ ভিটামিন, খনিজ লবণ ও আঁশ রয়েছে। উদ্ভিদের অন্যান্য অংশ হতে সবুজশাক পাতায় খাদ্য উপাদান বেশি থাকে। বিভিন্ন প্রকার ফল সবজিতে শ্বেতসার, ভিটামিন ও খনিজলবণ থাকে। রঙ্গিন সবজি, জেম্ন- গাজর, মিষ্টিকুমড়া, টমেটো প্রভৃতিতে উল্লেখযোগ্য পরিমাণ ক্যারোটিন থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *